আজ | শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০
Search

যেভাবে অনলাইন থেকে জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করবেন

চাহিদা নিউজ ডেস্ক | ৬:০০ অপরাহ্ন, ১৬ জুন, ২০২০

chahida-news-1592308839.png

জাতীয় পরিচয়পত্র, ভোটার আইডি কার্ড কিংবা স্মার্ট কার্ড যে নামেই বলুন না কেন এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার পদে পদে দরকার হবে এটি। চাকরি-বাকরি, ব্যাংকে হিসাব খোলা, মোবাইল সিম রেজিস্ট্রেশন সব জায়গাতেই এই কার্ডের প্রয়োগ আছে। আর সরকারি সব কার্যক্রমের সঙ্গে জড়িয়ে আছে জাতীয় পরিচয়পত্র। আপনি চাইলেই ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্র অনলাইন থেকে সংগ্রহ করতে পারবেন।

যারা ভোটার হয়েছেন, কিন্তু জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পাননি, তারা এখন থেকেই অনলাইনে নির্দিষ্ট প্রক্রিয়া সম্পন্ন করে এনআইডির কপি সংগ্রহ করতে পারবেন। এছাড়া মোবাইলে এসএমএস করে এনআইডি নম্বর নিতে পারবেন।

করোনা মহামারিতে আক্রান্ত সারাদেশ তথা বিশ্ব। এই সংকটময় পরিস্থিতিতে NID সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে অনলাইন NID সেবা চালু করেছে বাংলাদেশ নির্বাচন কমিশন। অনলাইনের এই সেবা পেতে ভোটারকে https://services.nidw.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

এসএমএস:

ভোটার হয়েছেন, কিন্তু এনআইডি পাননি, তাদের এনআইডি নম্বর পেতে প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে NID লিখে স্পেস দিয়ে ভোটার হওয়ার ফরম নম্বর লিখে স্পেস দিতে হবে। এরপর জন্ম তারিখ (দিন-মাস-বছর) লিখে ১০৫ নম্বরে পাঠাতে হবে। ফিরতি মেসেজে এনআইডি নম্বর চলে আসবে।

অনলাইনে এনআইডি কপি:

০২ মার্চ ২০২০ তারিখে সর্বশেষ হালনাগাদ করা ভোটার তালিকায় প্রকাশিত ৬৯,৫৮,৩৪১ জন নতুন নিবন্ধিত ভোটার অথবা তার আগে যারা ভোটার হয়েছেন, কিন্তু এনআইডি কার্ড পাননি, তারা তাদের নিবন্ধন ফরম নম্বর ও জন্ম তারিখ দিয়ে অনলাইনে রেজিস্ট্রেশন করবেন। পরে বায়োমেট্রিক যাচাই শেষে এনআইডি কপি বা নম্বর পাবেন তারা। তবে দ্বৈত ভোটার হলে এনআইডি কপি বা নম্বর পাওয়া যাবে না।

যারা রেজিস্ট্রেশন করেছেন, কিন্তু NID কার্ড পাননি, তারা https://services.nidw.gov.bd এই ওয়েবসাইটে ‘অন্যান্য তথ্যের’ ট্যাবে গিয়ে NID নম্বর লিংকে Form নম্বর ও DOB (Date of Birth) দিলে আবেদনকারীর NID নম্বর পাবেন।

যারা NID নম্বর পেয়েছেন, তারা online portal এ NID এর তথ্য ও মোবাইল নম্বর দিয়ে রেজিষ্ট্রেশন করে online portal এ login করতে পারবেন । login এর পর আবেদনকারী ফরমের এন্ট্রি করা সব ডাটা দেখতে পারবেন। রেজিস্ট্রেশন করা ব্যক্তি যদি আগে কার্ড না পেয়ে থাকেন, তাহলে চাইলে তিনি পোর্টাল থেকে NID copy সংগ্রহ করতে পারবেন।

অনলাইনে এনএআইডি সংশোধন:

কোনো ব্যক্তি যদি জাতীয় পরিচয়পত্র হারিয়ে ফেলেন অথবা সংশোধন করতে চান, তবে তিনি প্রয়োজনীয় দলিলাদি সংযুক্ত করে online এ আবেদন করতে পারবেন। online এ আবেদনকারী NID কার্ডের আবেদনের বর্তমান অবস্থান জানতে পারবেন। আবেদন অনুমোদিত হলে আবেদনকারী sms পাবেন এবং portal থেকে পুনরায় NID copy সংগ্রহ করতে পারবেন।

ভোটার হতে আবেদন:

যারা এখনও ভোটার হননি, তারা অনলাইনে https://services.nidw.gov.bd এই ঠিকানায় নতুন ভোটার নিবন্ধনের আবেদন করে রাখতে পারবেন। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে সংশ্লিষ্ট থানা, উপজেলা ও আঞ্চলিক নির্বাচন অফিসে এসে বায়োমেট্রিক দিয়ে রেজিষ্ট্রেশন সম্পন্ন করবেন। পরবর্তীতে তাদের আবেদন যাচাই-বাছাই করে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে ও জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে।

  

আপনার মন্তব্য লিখুন