আজ | মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০
Search

আকামার মেয়াদ বাড়াল সৌদি

চাহিদা নিউজ ডেস্ক | ৫:৫১ অপরাহ্ন, ২৩ সেপ্টেম্বর, ২০২০

chahida-news-1600861889.jpg

দেশে অবস্থান করা কর্মীদের থাকার বৈধতা সনদের (আকামা) মেয়াদ আরও ২৪ দিন বাড়িয়েছে সৌদি আরব সরকার। আজ বুধবার সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এর পাশাপাশি আগামী রোববার থেকে বাংলাদেশের প্রবাসীদের নতুন ভিসা ইস্যু করা হবে বলে জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী জানান, করোনার কারণে বাংলাদেশে এসে আটকে পড়েছেন সৌদি প্রবাসী অনেক কর্মী। কিন্তু করোনার জন্য ফ্লাইট বন্ধসহ সৌদি প্রবেশে নানা জটিলতার কারণে তারা কর্মস্থলে ফিরতে পারছেন না। এদিকে অনেকের আকামার মেয়াদও প্রায় শেষের পথে।

এমতাবস্থায় তাদের আকামার মেয়াদ বৃদ্ধি করার আহ্বান জানানো হয় সৌদি সরকারের কাছে। তারই ধারাবাহিকতায় সৌদি সরকার এমন সিদ্ধান্তের কথা জানালো। একই সঙ্গে আগামী রোববার থেকে নতুন ভিসা পাওয়া যাবে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে, সৌদি সরকার বিশেষ দুটি ফ্লাইটের অনুমতি দিয়েছে বলে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

এর আগে বুধবার এক সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ জানান, বাংলাদেশের পক্ষ থেকে ভিসার মেয়াদ তিন মাস বাড়ানোর জন্য সৌদি সরকারকে চিঠি দেওয়া হয়েছে। সৌদিতে সরকারি ছুটি থাকায় সিদ্ধান্তের জন্য রোববার পর্যন্ত অপেক্ষা করতে হবে।

করোনার কারণে বিশ্বের বিভিন্ন দেশের মতো সৌদির সঙ্গেও সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ হয়ে যায়। এতে ছুটিতে দেশে আসা অনেক প্রবাসী কর্মীরা ঠিক সময়ে আর ফিরতে পারেননি। এর মধ্যে হঠাৎ করেই সৌদি সরকার ঘোষণা দেয়, ৩০ সেপ্টেম্বরের মধ্যে সৌদি আরবে ফিরতে হবে কর্মীদের।

এ অবস্থায় গত দুদিন ধরে প্রবাসীদের অনেকে কর্মক্ষেত্রে যাওয়ার জন্য বিমানের টিকেট এবং ভিসার মেয়াদ বাড়ানোর দাবিতে ঢাকায় বিক্ষোভ করছিলেন। সেই প্রেক্ষাপটে প্রবাসী কল্যাণ এবং পররাষ্ট্র সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর একটি বৈঠক আজ অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, দেশে আটকেপড়াদের জন্য দুই দফায় ৩ মাস করে ৬ মাস এবং সর্বশেষ ১ মাসসহ মোট তিন দফায় বাংলাদেশিদের আকামার মেয়াদ বাড়িয়েছিল সৌদি সরকার।

  

আপনার মন্তব্য লিখুন