আজ | শনিবার, ২৩ নভেম্বর ২০১৯
Search

সুস্বাদু মুরগির টেংরি কাবাব

অনলাইন ডেস্ক | ১১:১৩ পূর্বাহ্ন, ২৩ অক্টোবর, ২০১৭

chahida-news-1508735588.jpg

কাবাব খেতে ভালোবাসেন অনেকেই। রেস্টুরেন্টে গিয়ে ঝটপট অর্ডারও দিয়ে বসেন প্রিয় এই খাবারটির। সেরকমই একটি খাবার হলো মুরগির টেংরি কাবাব। এই টেংরি কাবাব খুব সহজেই বাসায় বানানো যায়। রইলো রেসিপি।

উপকরণ: মুরগির রান ৪টি, কাবাবের মসলা-১ টেবিল-চামচের একটু কম, আদাবাটা-১/২ চা-চামচ, রসুনবাটা-১/২ চা-চামচ, পেয়াজ বাটা-১ চা চামচ, জিরার গুড়া-১/২ চা চামচ, গরম মসলার গুড়া-১/২ চা চামচ, নারিকেল বাটা- ১ চা-চামচ, কাজু বাদামবাটা- ১ চা-চামচ, গুঁড়ামরিচ- স্বাদমতো, লবণ- স্বাদমতো, হলুদের গুড়া-পরিমাণমতো, লেবুর রস- ২ চা-চামচ, টক দই- ৩ টেবিল-চামচ, তেল- পরিমাণমতো, কমলা খাবার- রং সামান্য (কালার না চাইলে নাও দিতে পারেন), কাঠ কয়লা এক টুকরা।

প্রণালি: প্রথমে মুরগির রানগুলো ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে । এরপর মাংসের মধ্যে একে একে পেঁয়াজ বাটা, আদা ও রসুন বাটা, লবণ, জিরার গুড়া, গরম মসলার গুড়া, মরিচের গুঁড়া, কাবাব মসলার গুঁড়া, টক দই, নারিকেল-বাটা, বাদাম-বাটা, লেবুর রস দিয়ে ভালো করে মাখিয়ে মেরিনেট করে রাখতে হবে। এই মেরিনেট করার মাংস তিন থেকে চার ঘণ্টার জন্য রাখতে হবে।

চাইলে সারারাত মেরিনেট করে রাখতে পারেন। এতে স্বাদ আরও ভালো হবে। সারারাত মেরিনেট করলে ফ্রিজে (ডিপে নয়) রেখে দিতে হবে। এবার নন স্টিক প্যানে পরিমাণ মতো তেল গরম করে মুরগির রানগুলো মসলাসহ দিয়ে হালকা আঁচে ঢেকে ভাজতে হবে। ভালো করে দুইপাশেই ভাজতে হবে। মাংস ভালো মতো সিদ্ধ ও মসলাগুলো মাখা মাখা হয়ে আসলে চুলা বন্ধ করে দিতে হবে। এরপর কয়লার টুকরাটি গ্যাসের চুলার উপর দিয়ে কিছুক্ষণ পুড়িয়ে নিতে হবে।

কয়লা পুড়ে লাল হয়ে আসলে মুরগির পাতিলের ভেতর এক টুকরা ফয়েল পেপার দিয়ে, তার উপর জ্বলন্ত কয়লা ও একটু তেল কয়লার উপর ছিটিয়ে ঢাকনা বন্ধ করে দিতে হবে। ১০ থেকে ১৫ মিনিট পর ঢাকনা খুলে কয়লা ও ফয়েল পেপার ফেলে দিতে হবে। কয়লার জন্য, কাবাবে সুন্দর একটা বার-বি-কিউ স্বাদ আসবে।

  

আপনার মন্তব্য লিখুন