আজ | মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০
Search


  • ইসলাম

আপডেট: ১২:১১ পূর্বাহ্ন, ২৭ মে, ২০১৮

জেনে নিন রোজার পরিপূর্ণ ফজিলত ও তাৎপর্য !

দোড় গোড়ায় কড়া নাড়ছে রহমত, মাগফিরাত আর নাযাত নিয়ে রমজান। আগামী শুক্রবার থেকেই শুরু হচ্ছে রোজা। ফারসি শব্দ রোজার আরবি অর্থ হচ্ছে সওম, বহুবচনে সিয়াম। সওম বা সিয়ামের বাংলা অর্থ বিরত থাকা। ইসলামী শরীয়তে সওম হল আল্লাহর নির্দেশ পালনের উদ্দেশে নিয়তসহ সুবহে সাদিকের শুরু থেকে সূর্যাস্ত … বিস্তারিত » »

আপডেট: ১:২৬ অপরাহ্ন, ১৭ সেপ্টেম্বর, ২০১৭

শান্তির বিধান সব মানুষের জন্য

ইসলাম শান্তির ধর্ম। ইসলামের এক অর্থ শান্তি। বিশ^ মানবতার শান্তির জন্য দুনিয়ায় ইসলামের আবির্ভাব। ইসলামের বাণী দুনিয়া তথা বিশ্বজাহানের স্রষ্টা, প্রভু আল্লাহর পক্ষ থেকে। দুনিয়ার প্রথম মানব-মানবী পিতা আদম আ: ও মাতা হাওয়া আ:-এর শুরু থেকেই ইসলাম দুনিয়ায় এসেছে। যুগে যুগে, দেশে দেশে আল্লাহ তার মনোনীত … বিস্তারিত » »

আপডেট: ১:২৪ অপরাহ্ন, ১৭ সেপ্টেম্বর, ২০১৭

মুমিনের ৭টি মৌলিক গুণ

সফল মুমিনের নিজস্ব পরিচয় আছে। স্বকীয়তা আছে। আছে গুণাবলি। আল্লাহ বিভিন্ন স্থানে বিভিন্নভাবে সফল মুমিনের বিবরণ তুলে ধরেছেন। কোথাও সফল মুমিনের পরিচয় দিয়েছেন এক কথায়। ‘যে তার আত্মাকে পবিত্র করেছে সে সফলকাম হয়েছে’ (সূরা আ’লা : ১৪)। কোথাও আবার দীর্ঘ বর্ণনায় নানা গুণাবলি উল্লেখ করেছেন। এরূপ … বিস্তারিত » »

আপডেট: ১:২৩ অপরাহ্ন, ১৭ সেপ্টেম্বর, ২০১৭

লোকমান হেকীম র.-এর ৫০টি উপদেশ

বেশির ভাগ আলেমের মতে, হজরত লোকমান হেকিম রহ: নবী ছিলেন না। হ্যাঁ, একজন পুণ্যবান, মুত্তাকি ও ওলি ছিলেন। যাঁকে মহান আল্লাহ উচ্চস্তরের জ্ঞান-বুদ্ধি-বিবেক, দূরদর্শিতা ও অভিজ্ঞতা প্রদান করেছিলেন। তিনি বুদ্ধি-বিবেক ও বিচক্ষণতা কাজে লাগিয়ে এমন সব বিষয় উদঘাটন করেছিলেন, যা নবী-রাসূলদের মাধ্যমে প্রেরিত বিধিবিধান ও দিকনির্দেশনার … বিস্তারিত » »

আপডেট: ১:২১ অপরাহ্ন, ১৭ সেপ্টেম্বর, ২০১৭

মজলুমদের পাশে দাঁড়ানো ঈমানের দাবি

এশিয়ার দণি-পূর্বে অবস্থিত মিয়ানমার। উত্তরে চীন ও ভারত দেিণ বঙ্গোপসাগর ও থাইল্যান্ড, পূর্বে চীন ও লাওস এবং পশ্চিমে ভারত ও বাংলাদেশ। মিয়ানমারের দণি-পশ্চিমে আরাকানের অবস্থান। আরাকান মিয়ানমারের (বার্মা) একটি অঙ্গরাজ্য। এটি বাংলাদেশের দণি ও দণি-পূর্বাংশে অবস্থিত এবং অতি প্রাচীনকাল থেকে রাজনৈতিক এবং সাংস্কৃতিকভাবে বাংলাদেশের সঙ্গে সম্পৃক্ত। আরাকানে ইসলাম … বিস্তারিত » »

আপডেট: ৬:২৭ অপরাহ্ন, ১৪ সেপ্টেম্বর, ২০১৭

প্রচলিত ১০টি জাল হাদিস, যাকে এতোদিন আপনি সহিহ হাদিস হিসেবে জানতেন!

সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ নবী হজরত মুহাম্মাদ (সা.)-এর কথা, কাজ ও সম্মতি এবং সমর্থনকে ইসলামী পরিভাষায় হাদিস বলা হয়। ইতিহাসের ধারাবাহিকতায় সাহাবিদের সময়কাল থেকেই নানাভাবে সংরক্ষিত হয়ে বর্তমান যুগ পর্যন্ত এসে পৌছেছে হাদিস। হাদিসের বিভিন্ন সংকলনগ্রন্থ তৈরি হওয়ার ইতিহাসে শুদ্ধতার পাশাপাশি অশুদ্ধতা চর্চাও হয়েছে। আর এই অশুদ্ধতার … বিস্তারিত » »