আজ | রবিবার, ৫ জুলাই ২০২০
Search

লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার ‘মূল হোতা’ নিহত

চাহিদা নিউজ ডেস্ক | ৬:৩৪ অপরাহ্ন, ৩ জুন, ২০২০

chahida-news-1591187695.jpg

লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ ৩০ অভিবাসীকে গুলি করে হত্যার ‘মূল হোতা’ মিলিশিয়া নেতা খালেদ আল-মিশাই ড্রোন হামলায় নিহত হয়েছেন।

স্থানীয় সময় গত মঙ্গলবার রাজধানী ত্রিপোলির ৮০ কিলোমিটার দক্ষিণে গারিয়ান শহরের কাছে ওই হামলায় মিশাই নিহত হন। খবর স্থানীয় সংবাদমাধ্যম দ্যা লিবিয়া অবজারভারের।

সংবামাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, ‘নিহত খালেদ আল মিশাই লিবিয়ার একাংশের নিয়ন্ত্রক বিদ্রোহী জেনালে খলিফার অনুসারী ছিলেন।’

প্রসঙ্গত, গত ২৮ মে লিবিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর মিজদায় ২৬ বাংলাদেশিসহ ৩০ অভিবাসীকে নির্বিচারে গুলি করে হত্যা হয়। এক পাচারকারী পরিবার প্রতিশোধ নিতে এই হত্যাকাণ্ড চালায়। তবে ওই পাচারকারী আগেই মারা গেছে। সেই মৃত্যুর দায় এই অভিবাসীদের ওপর চাপিয়ে দিয়ে তার স্বজনরা এদের হত্যা করে।

ওই ঘটনায় বেঁচে যাওয়া এক বাংলাদেশি জানায়, ঘটনার ১৫ দিন আগে লিবিয়ার বেনগাজী থেকে মরুভূমি পাড়ি দিয়ে ত্রিপলিতে নেওয়া হচ্ছিল ৩৮ বাংলাদেশিকে। পথেই তাদের মুক্তিপণ আদায়ের জন্য জিম্মি করে মানব পাচারকারীরা। মিজদা শহরে নেওয়ার পর তাদের ওপর শুরু হয় নির্যাতন।

নির্যাতন যখন কঠিন পর্যায়ে চলে যায়, তখন বাধা দেন অপহৃত ব্যক্তিরা। একপর্যায়ে অপহৃত ব্যক্তিরা মূল মানব পাচারকারীর লিবিয়ান ব্যক্তিকে হত্যা করেন।

এ ঘটনার খবর চলে যায় ওই নিহত পাচারকারীর স্বজনদের কাছে। এরপর তারাসহ অন্য দুষ্কৃতিকারীরা জিম্মিদের উপর এলোপাতাড়ি গুলিবর্ষণ শুরু করে। এতে ২৬ বাংলাদেশিসহ ৩০ জন অভিবাসী ঘটনাস্থলেই নিহত হন।

  

আপনার মন্তব্য লিখুন