আজ | রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯
Search

ক্ষতিকারক মেসোথেলিয়মা চিকিত্সা

নিউজ ডেস্ক | ১:১১ অপরাহ্ন, ৫ মে, ২০১৯

chahida-news-1557040277.jpg

ম্যালিগ্যানান্ট মেসোথেলিয়মা, বা শুধু মেসোথেলিয়মা, খুব স্পাইক ক্যান্সার। সাধারণত মারাত্মক, এই ক্যান্সারের কয়েকটি উপসর্গ - শ্বাসকষ্টের সংকট, সম্ভবত শুষ্ক কাশি - এর প্রাথমিক পর্যায়ে। একজন রোগীর তার উপসর্গ সম্পর্কে ডাক্তারকে দেখলে, রোগটি বেশ ভালভাবে উন্নত হয়।

বস্টনের সেন্ট এলিজাবেথের মেডিকেল সেন্টারের ফুসফুসের যত্নের বার্টোলোোম আর সেলাই, বলেছেন যে কিছু কিছু "আক্রমনাত্মক" মার্কিন যুক্তরাষ্ট্রে মেডিকেল হাব মেসোথেলিয়মা রোগীদের উপর কাজ করে, বেশিরভাগ রোগীরই রোগীর জন্য দেরী হয়ে থাকে কিন্তু উপশমকারী যত্নগুলি তাদের আরও আরামদায়ক করতে পরিকল্পিত। ডাঃ কোলি বলেন, "বেশিরভাগ রোগী সহায়ক ও সান্ত্বনা প্রদান করবে কারণ এই রোগটি অত্যন্ত উন্নত।"

এর মানে এই নয় যে, সব রোগীরই অবিলম্বে ভয়ানক ভবিষ্যৎ। যদি রোগী অল্প বয়স্ক হয় এবং মেসোথেলিয়মা এখনো লিম্ফ নোডগুলিতে ছড়িয়ে পড়ে নি, তবে পাঁচ বছর ধরে রোগীর এখনও জীবিত থাকবে এমন একটি ভাল সুযোগ রয়েছে, নিল শাশ্টার, এমডি, শ্বাসযন্ত্রের যত্নের চিকিৎসাপদ্ধতি এবং ফুসফুসের ঔষধের অধ্যাপক ড। নিউ ইয়র্ক সিটির মাউন্ট সিনাই মেডিকেল সেন্টারে।

ম্যালিগ্যান্ট মেসোথেলিয়মা: চিকিত্সা বিকল্প

বেশিরভাগ ক্যান্সারের চিকিৎসায় অনেকগুলি কারণের উপর নির্ভর করে, যেমন ক্যান্সার ছড়িয়ে পড়েছে, ক্যান্সার কোথায় অবস্থিত, রোগীর বয়স কত , এবং তিনি কি চান মেসোথেলিয়মা রোগের চিকিৎসার কোনও পার্থক্য নেই।

মেসোথেলিয়মা চিকিত্সার বিকল্পগুলি অস্ত্রোপচার থেকে বিকিরণ থেরাপি এবং কেমোথেরাপি পর্যন্ত - অথবা তিনটি সংমিশ্রণ - রোগীর বয়স এবং স্বাস্থ্যগত অবস্থার উপর নির্ভর করে।

চিকিত্সা পরিকল্পনা যা জীবনের প্রত্যাশা বৃদ্ধি করে ডা। শ্যাচটার বলছেন, কেমোথেরাপি এবং বিকিরণ সহ প্রথম সার্জারি হয়। তবে আবারও, এটি ব্যক্তির অবস্থার উপর নির্ভর করে।

ম্যালিগ্যান্ট মেসোথেলিয়মাতে মানসম্মত চিকিৎসা:

সার্জারি। বুকে বা পেটে আঙ্গুলের অংশ, ফুসফুস এবং এমনকি ডায়াফ্রাম ।

লক্ষ্যযুক্ত বিকিরণ। "মেসোথেলিয়মা বিকিরণ-সংবেদনশীল, তাই এই জন্য রেডিওথেরাপি ব্যবহার করা হয়," শাখার বলেন। "কিছু ক্ষেত্রে, আপনি টিউমারকে সংকুচিত করতে, জীবনের গুণমান উন্নত করতে পারেন, এবং সম্ভবত বিকিরণের সাথে বেঁচে থাকার প্রসারিত করতে পারেন। এবং বিকিরণ প্রায়ই অস্ত্রোপচারের সংমিশ্রণে ব্যবহার করা হয় কারণ ফুসফুসে অপসারণ করা হয়, বুকে বিকিরণ করা সহজ। "

অন্ত্রের কেমোথেরাপি। মেসোথেলিয়মাতে ব্যবহৃত সর্বাধিক ব্যবহৃত দুটি ঔষধ হল সিএসপ্ল্যাটিন (প্লাটিনোল) এবং পেমেট্রিক্সড (আলিমটা) শাখার বলেছেন। "একসঙ্গে দেওয়া, তারা সেরা ফলাফল দিতে বলে মনে হচ্ছে।"

ম্যালিগ্যান্ট মেসোথেলিয়মাঃ সার্জারি

মেসোথেলিয়মাতে সার্জারির প্রধান ধরনের অপ্রাপ্য নিউমোনিটোমিটি বলা হয়। এর ফলে মেসোথেলিয়মাটির পাশে কিছু ফুসফুস গ্রহণ করা হয়, কিছু পার্শ্ববর্তী টিস্যু সহ, শাশার বলেন।

"এটি প্রধান অস্ত্রোপচার," তিনি বলেন কখনও কখনও, সেই দিকে ডায়াফ্রামের অংশও নেওয়া হয়, তবে এটি মূলত যদি রোগীকে 55 বছরের কম বয়সে ধরা পড়ে অথবা যদি কোনও প্রমাণ না থাকে যে ক্যান্সার স্থানীয় লিম্ফ নোডগুলিতে ছড়িয়ে পড়েছে তখন প্রাথমিকভাবে এটি ঘটে। "তারপর, অস্ত্রোপচারে প্রতিক্রিয়া দেবার সম্ভাবনা আপনার পক্ষে ভাল।"

এবং যদি অস্ত্রোপচারের প্রশ্ন থেকে যায়? "কিমোথেরাপির প্রাথমিক থেরাপির জন্য পরবর্তী সর্বোত্তম বাজি," শাখার বলেন।

ক্ষতিকারক মেসোথেলিয়মাঃ চিকিত্সা বিকল্পগুলি নির্বাচন করা হচ্ছে

চিকিত্সা পছন্দ করা খুবই ব্যক্তিগত এবং রোগীর প্রাথমিক চিকিত্সক ও ওষুধ বিশেষজ্ঞের পরামর্শে করা উচিত।

কিন্তু Schachter বলেছেন যে পছন্দগুলি প্রায়ই সার্জনদের কাছে হয়। "স্পষ্টতই, রোগীরা তাদের এই মনস্তাত্বিক মানসিকতা গড়ে তুলতে চায় যে তারা এই মাধ্যমে যেতে চান কিনা। কিন্তু এই ধরণের চিকিত্সার জন্য সবাই ভাল প্রার্থী নয়। " সূত্র: অনলাইন

রোগীরা অভিজ্ঞতাদের, ম্যালেরিয়েন্ট মেসোথেলিয়মা চিকিত্সার জন্য ক্যান্সারের অভিজ্ঞতার সাথে যোগাযোগ করতে পারেন। এই জায়গাগুলি প্রায়ই হাসপাতালের চেয়ে রোগীদের ভাল বেঁচে থাকার হার প্রস্তাব করে যা অনেক রোগীর অবস্থা দেখতে পায় না।

  

আপনার মন্তব্য লিখুন