আজ | শনিবার, ১৯ অক্টোবর ২০১৯
Search


  • স্বাস্থ্য

আপডেট: ৫:৩৭ অপরাহ্ন, ২৮ জুলাই, ২০১৯

সমস্যা যখন লো প্রেশার

রক্তচাপ কমে যাওয়া, লো প্রেশার, লো ব্লাড প্রেশার কিংবা নিম্ন রক্তচাপ নিয়ে অনেকেই চিন্তিত থাকেন। এ নিয়ে অতিরিক্ত চিন্তিত হওয়ার কিছু নেই। অনেকেই মনে করেন দুর্বল স্বাস্থ্য যাঁদের, তাঁরা নিম্ন রক্তচাপে ভুগে থাকেন। এটা সত্য নয়। স্থূল মানুষেরও নিম্ন রক্তচাপ বা লো প্রেশার থাকতে পারে।এ বিষয়ে … বিস্তারিত » »

আপডেট: ১:১৯ অপরাহ্ন, ৫ মে, ২০১৯

মেসোথেলিয়মা কি?

মেসোথেলিয়মা, ম্যালিগ্যান্ট মেসোথেলিয়মা নামেও পরিচিত, এটি একটি বিরল কিন্তু মারাত্মক ধরনের ক্যান্সার যা সাধারণত ফুসফুসের চারপাশের ঝিল্লিতে ঘটে, যা ফুসকুড়ি বলে। এই ধরনের ক্যান্সার সাধারণত দীর্ঘ সময় ধরে অ্যাসবেস্টস ফাইবার ইনহলেলের ফলাফল। মেসোথেলিয়মা সহ বেশিরভাগ মানুষই অ্যাসবেস্টসের সাথে কাজ করে যেমন একটি জাহাজওয়ালা, একটি অ্যাসবেস্টস খনি, … বিস্তারিত » »

আপডেট: ১:১১ অপরাহ্ন, ৫ মে, ২০১৯

ক্ষতিকারক মেসোথেলিয়মা চিকিত্সা

ম্যালিগ্যানান্ট মেসোথেলিয়মা, বা শুধু মেসোথেলিয়মা, খুব স্পাইক ক্যান্সার। সাধারণত মারাত্মক, এই ক্যান্সারের কয়েকটি উপসর্গ - শ্বাসকষ্টের সংকট, সম্ভবত শুষ্ক কাশি - এর প্রাথমিক পর্যায়ে। একজন রোগীর তার উপসর্গ সম্পর্কে ডাক্তারকে দেখলে, রোগটি বেশ ভালভাবে উন্নত হয়।বস্টনের সেন্ট এলিজাবেথের মেডিকেল সেন্টারের ফুসফুসের যত্নের বার্টোলোোম আর সেলাই, বলেছেন … বিস্তারিত » »

আপডেট: ৮:৩৩ অপরাহ্ন, ২ এপ্রিল, ২০১৯

সমস্যা যখন জরায়ুর মুখ বের হওয়া

লজ্জা, ভয় ও কুসংস্কারের কারণে আমাদের দেশের অনেক নারীরা তাদের শারীরিক অসুখের কথা গোপন রাখেন। তারা এসব অসুখের কথা কারো সাথে শেয়ার করেন না বা ডাক্তার দেখান না।একটা পর্যায়ে গিয়ে রোগ ভয়াবহ আকার ধারণ করে। যখন বেশীরভাগ ক্ষেত্রে আর রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়না। তেমনি একটি … বিস্তারিত » »

আপডেট: ৭:৩৮ অপরাহ্ন, ২৬ মার্চ, ২০১৯

নিয়মিত সেক্সের ৭ উপকারিতা

সেক্স শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য অনেক উপকারী বলেই বিশেষজ্ঞদের মত। টাইমস্ অব ইন্ডিয়ার একটি প্রতিবেদনে বলা হয়েছে নিয়মিত সেক্স ডাক্তার থেকে দূরে রাখে। প্রতিদিন সম্ভব না হলেও অন্তত নিয়মিত সেক্স সাতটি উপকারিতা নিয়ে আসে- এমনটাই বলা হচ্ছে সে প্রতিবেদনে। সেক্সকালে অনেক ক্যালরি পোড়ে, এতে শরীরচর্চার … বিস্তারিত » »

আপডেট: ২:২০ অপরাহ্ন, ১৯ মার্চ, ২০১৯

কিডনির ক্ষতির জন্য দায়ী কিছু অভ্যাস

শরীরের খুব গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর একটি হলো কিডনি। এটি হচ্ছে শরীরের ছাঁকুনি, যা দেহের নানা বর্জ্য পদার্থ, অব্যবহৃত খাদ্য এবং বাড়তি পানি নিষ্কাশনে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখে। এই কাজগুলো সুষ্ঠুভাবে সম্পন্ন হলে তবেই আমরা সুস্থ থাকি। এ কারণে দেহের সুস্থতার পাশাপাশি কিডনির সুস্থতাও রক্ষা করা জরুরি। কিন্তু বেশিরভাগ … বিস্তারিত » »

আপডেট: ২:১৯ অপরাহ্ন, ১৫ ফেব্রুয়ারি, ২০১৯

লেবুর রসে কিডনি পাথর সহ হাজারো রোগ থেকে মুক্তি!

পাতিলেবুর রস আর এক গ্লাস পানি। এই দুইটি জিনিস একসঙ্গে মিশিয়ে পান করলেই মুক্তি মিলবে কিডনি পাথরের মতো জটিল রোগ থেকে। মুক্তি দিতে পারে হাজারো রোগ থেকে। এমনটা বলছেন বিশেষজ্ঞরা। লিখেছে অনলাইন জি নিউজ। এতে বলা হয়েছে, খালি পেটে প্রতিদিন সকালে এক গ্লাস পানিতে আধখানা পাতিলেবুর … বিস্তারিত » »

আপডেট: ১২:০৯ অপরাহ্ন, ২৬ অক্টোবর, ২০১৮

ধূমপান ত্যাগে প্রয়োজন প্রবল ইচ্ছাশক্তি

ধূমপান স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। শরীরের এমন কোন অঙ্গ নেই যেখানে ধূমপানের সর্বগ্রাসী থাবা আঘাত হানে না। ধূমপানের কারণে যে রোগসমূহের উৎপত্তি হয় তাদের মধ্যে অন্যতম হলো- স্ট্রোক, বিভিন্ন ধরনের ক্যান্সার যেমন মুখ গহ্বর, গলা, ফুসফুস ইত্যাদি, হার্ট অ্যাটাক, গ্যাস্ট্রিক আলসার, উচ্চ রক্তচাপ, কিডনি ফেইলিউর।সচেতনতার কারণে … বিস্তারিত » »

আপডেট: ১:০০ পূর্বাহ্ন, ৭ জুন, ২০১৮

ভাত খাওয়ার পর যে কাজগুলো কখনো করা যাবে না

পৃথিবীতে অন্তত তিনশ কোটি মানুষের প্রধান খাবার ভাত৷ চিকিৎসকরা স্বাস্থ্যরক্ষায় ভাত খাবার পর যে পাঁচটি কাজ করতে অনুৎসাহিত করেন।এগুলো হলোঃ১. ভাত খাওয়ার এক ঘণ্টা আগে বা ১/২ ঘণ্টা পর ফল খাবেন। কেননা, ভাত খাওয়ার পরপর কোনো ফল খেলে গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।২. সারাদিনে অনেকগুলো সিগারেট খেলে … বিস্তারিত » »

আপডেট: ১২:৫০ পূর্বাহ্ন, ৩ জুন, ২০১৮

কেএফসি বা বিভিন্ন ফাস্টফুড রেস্টুরেন্টে বেশ জনপ্রিয় 'চিকেন ফ্রাই'

বাসায় অনেকে চেষ্টা করেন মুচমুচে ফ্রাইড চিকেন তৈরি করতে কিন্তু ঠিক রেস্টুরেন্টের মতো হয়ে ওঠে না। এর কারণ আপনার রেসিপির কোথাও কোনো একটা ভুল হচ্ছে যার কারণে ঠিকমতো বানাতে পারছেন না। আজ আপনার জন্য রইলো মুচমুচে চিকেন ফ্রাই এর সঠিক রেসিপি।চলুন দেখে নেই-এক কেজি মুরগী কেটে … বিস্তারিত » »