আজ | বৃহঃস্পতিবার, ২ জুলাই ২০২০
Search


  • স্বাস্থ্য

আপডেট: ৯:৩৪ অপরাহ্ন, ১ জুলাই, ২০২০

জন্ডিসের লক্ষণ ও প্রতিকার

জন্ডিস (Jaundice) আসলে কোনো রোগ নয়, এটি একটি রোগের লক্ষণ মাত্র। জন্ডিস হলে রক্তে বিলরুবিনের মাত্রা বেড়ে যায় এবং ত্বক, চোখের সাদা অংশ এবং অন্যান্য মিউকাস ঝিল্লি হলুদ হয়ে যায়। এ রোগের সুনির্দিষ্ট কোনো চিকিৎসা নেই। প্রতিরোধই এ রোগ থেকে মুক্তির একমাত্র উপায়।জন্ডিসের কারণ :রক্তে বিলিরুবিনের … বিস্তারিত » »

আপডেট: ৯:২০ অপরাহ্ন, ১২ জুন, ২০২০

হোমিওপ্যাথির যে ওষুধ নিয়ে ভারতে বিতর্ক

করোনার চিকিৎসা উদ্ভাবনে সারা বিশ্বেই তোড়জোড় চলছে। বিভিন্ন দেশে বেশ কিছু ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। এরই মাঝে হোমিওপ্যাথি ওষুধ ‘আর্সেনিকাম অ্যালবাম ৩০’ করোনা চিকিৎসায় কার্যকর কিনা তা নিয়ে পার্শ্ববর্তী দেশ ভারতে বিতর্ক দেখা দিয়েছে। এ ওষুধটিকে কেউ কেউ করোনা চিকিৎসায় সুপারিশ করছেন। আবার অন্যদিকে অনেকেই দেখছেন … বিস্তারিত » »

আপডেট: ১১:৫০ পূর্বাহ্ন, ৬ এপ্রিল, ২০২০

অন্তঃসত্ত্বা নারীদের জন্য নির্দেশনা

গোটা বিশ্ব করোনা ভাইরাস (কোভিড- ১৯) নিয়ে আতঙ্কিত। বাংলাদেশে এর সংক্রমণ ঠেকাতে নানা ব্যবস্থা নেওয়া হচ্ছে। করোনা নিয়ে অন্যদের মতো আতঙ্কে রয়েছেন অন্তঃসত্ত্বা নারীরা। কোনোভাবে গর্ভস্থ সন্তানের দেহে যদি সংক্রমণ ছড়িয়ে পড়ে, তা নিয়ে রীতিমতো আতঙ্কিত তারা। প্রাথমিক প্রতিবেদনগুলো বলছে, কোভিড-১৯ গর্ভবতী মহিলাদের বা নবজাত শিশুদের … বিস্তারিত » »

আপডেট: ৫:০৮ অপরাহ্ন, ২ এপ্রিল, ২০২০

করোনার ভ্যাকসিন নিয়ে সুসংবাদ অস্ট্রেলিয়ার

করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে সুখবর দিলেন অস্ট্রেলিয়ান বিজ্ঞানীরা। দুটি সম্ভাব্য ভ্যাকসিন তৈরি করেছেন তারা।সব কিছু ঠিক থাকলে এ মাসের শেষের দিকে অথবা আগামী মাসের শুরুতে ভ্যাকসিন দুটি মানবদেহে প্রয়োগ করা হবে। বৃহস্পতিবার দেশটির জাতীয় বিজ্ঞান সংস্থা এ তথ্য দিয়েছে। খবর বিবিসির।বিবিসির প্রতিবেদনের বলা হয়েছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও … বিস্তারিত » »

আপডেট: ৮:২৫ অপরাহ্ন, ৫ মার্চ, ২০২০

ছয়টি উপায় মেনে চললে করোনাভাইরাস প্রতিরোধ করা সম্ভব

১। করোনা ভাইরাস বিশালাকৃতির ভাইরাস, যার কোষের প্রস্থ ৪০০-৫০০ মাইক্রোমিটার। সুতরাং যে কোনও মুখোশ যেটা এই আকারের বস্তুকে প্রতিহত করতে পারে সেটা ব্যবহার করলেই হবে, ফার্মাসিস্টদের কাছে যাওয়ার প্রয়োজন নেই।২। ভাইরাসটি বায়ুবাহী নয়, আকারে বড় ও ভারী বলে এটা মাটিতে পড়ে থাকে।৩। করোনা ভাইরাস যখন ধাতব … বিস্তারিত » »

আপডেট: ৯:৪৮ অপরাহ্ন, ১৭ ফেব্রুয়ারি, ২০২০

বদহজম এড়ানোর টোটকা

কায়িক পরিশ্রম কম হওয়ার ফলে অনেকেই বদহজমের সমস্যায় ভুগেন। এমনিতেই ষাট ঊর্ধ্ব বয়সে হজমের সমস্যা একটু বেশিই দেখা যায়। আর জীবনযাপনের ধরন এবং খাওয়াদাওয়ার অভ্যাসে বড়সড় পরিবর্তন আসায় যুব প্রজন্মের মধ্যেও হজমে গোলযোগ এখন নিত্যদিনের সমস্যা।হজমের গোলমালের নেপথ্যে রয়েছে অনেক কারণ। এর মধ্যে দেরি করে ঘুম … বিস্তারিত » »

আপডেট: ৫:৩৭ অপরাহ্ন, ২৮ জুলাই, ২০১৯

সমস্যা যখন লো প্রেশার

রক্তচাপ কমে যাওয়া, লো প্রেশার, লো ব্লাড প্রেশার কিংবা নিম্ন রক্তচাপ নিয়ে অনেকেই চিন্তিত থাকেন। এ নিয়ে অতিরিক্ত চিন্তিত হওয়ার কিছু নেই। অনেকেই মনে করেন দুর্বল স্বাস্থ্য যাঁদের, তাঁরা নিম্ন রক্তচাপে ভুগে থাকেন। এটা সত্য নয়। স্থূল মানুষেরও নিম্ন রক্তচাপ বা লো প্রেশার থাকতে পারে।এ বিষয়ে … বিস্তারিত » »

আপডেট: ১:১৯ অপরাহ্ন, ৫ মে, ২০১৯

মেসোথেলিয়মা কি?

মেসোথেলিয়মা, ম্যালিগ্যান্ট মেসোথেলিয়মা নামেও পরিচিত, এটি একটি বিরল কিন্তু মারাত্মক ধরনের ক্যান্সার যা সাধারণত ফুসফুসের চারপাশের ঝিল্লিতে ঘটে, যা ফুসকুড়ি বলে। এই ধরনের ক্যান্সার সাধারণত দীর্ঘ সময় ধরে অ্যাসবেস্টস ফাইবার ইনহলেলের ফলাফল। মেসোথেলিয়মা সহ বেশিরভাগ মানুষই অ্যাসবেস্টসের সাথে কাজ করে যেমন একটি জাহাজওয়ালা, একটি অ্যাসবেস্টস খনি, … বিস্তারিত » »

আপডেট: ১:১১ অপরাহ্ন, ৫ মে, ২০১৯

ক্ষতিকারক মেসোথেলিয়মা চিকিত্সা

ম্যালিগ্যানান্ট মেসোথেলিয়মা, বা শুধু মেসোথেলিয়মা, খুব স্পাইক ক্যান্সার। সাধারণত মারাত্মক, এই ক্যান্সারের কয়েকটি উপসর্গ - শ্বাসকষ্টের সংকট, সম্ভবত শুষ্ক কাশি - এর প্রাথমিক পর্যায়ে। একজন রোগীর তার উপসর্গ সম্পর্কে ডাক্তারকে দেখলে, রোগটি বেশ ভালভাবে উন্নত হয়।বস্টনের সেন্ট এলিজাবেথের মেডিকেল সেন্টারের ফুসফুসের যত্নের বার্টোলোোম আর সেলাই, বলেছেন … বিস্তারিত » »

আপডেট: ৮:৩৩ অপরাহ্ন, ২ এপ্রিল, ২০১৯

সমস্যা যখন জরায়ুর মুখ বের হওয়া

লজ্জা, ভয় ও কুসংস্কারের কারণে আমাদের দেশের অনেক নারীরা তাদের শারীরিক অসুখের কথা গোপন রাখেন। তারা এসব অসুখের কথা কারো সাথে শেয়ার করেন না বা ডাক্তার দেখান না।একটা পর্যায়ে গিয়ে রোগ ভয়াবহ আকার ধারণ করে। যখন বেশীরভাগ ক্ষেত্রে আর রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়না। তেমনি একটি … বিস্তারিত » »