আজ | রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯
Search


  • ফিচার

আপডেট: ১০:৩৮ পূর্বাহ্ন, ৩১ অক্টোবর, ২০১৭

চীনা সংস্কৃতিতে ড্রাগন

চীনা সংস্কৃতিতে ড্রাগনকে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। তা উদ্বোধনী অনুষ্ঠানেই বুঝতে পেরেছি। কুনমিং পৌঁছাবার পরদিন ১৩ই সেপ্টেম্বর ছিল অরিয়েনটেশন ক্লাস। বলা যায় উদ্বোধনী মহড়া। সকালে বাসে করে ম্যাপল হোটেল থেকে ইউনান ইউনিভার্সিটি পৌঁছতেই দেখি- শুরু হয়ে গেছে ড্রাগন নাচ। একদল ছেলেমেয়ে ড্রাগন নিয়ে নানা অঙ্গভঙ্গি করছে।ড্রাগন … বিস্তারিত » »

আপডেট: ১:৪৮ অপরাহ্ন, ২৪ অক্টোবর, ২০১৭

যেজন্য গাড়িতে মোবইলে চার্জ দেওয়া উচিৎ নয়

আপনি যখন কোনও লং ড্রাইভে যাচ্ছেন কিংবা দীর্ঘ জ্যামে আটকে থাকেন, তখন স্মার্টফোনের লো ব্যাটারি (চার্জ শেষ হয়ে এলে) দুর্ভোগের কারণ হতে পারে। তাই আপনার গাড়ির ইউএসবি পোর্টে স্মার্টফোনটি লাগিয়ে চার্জ দেওয়াটা বিকল্প সমাধান মনে হতে পারে। কিন্তু গাড়ির ইউএসবি পোর্টে স্মার্টফোন চার্জ দেওয়াটা আসলে বড় … বিস্তারিত » »

আপডেট: ১১:০৫ পূর্বাহ্ন, ৯ অক্টোবর, ২০১৭

স্মার্টফোনের যুগে যেসব ডিভাইস অবলুপ্তির পথে

বর্তমান যুগে মানুষের সঙ্গে টেকনোলজি এমন ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে যে সকালে ঘুম ভাঙ্গা থেকে শুরু করে ঘুমাতে যাওয়ার আগে পর্যন্ত টেকনোলজি ছাড়া চলা প্রায় অসম্ভব ব্যাপার। টেকনজির এমনই এক গুরুত্বপূর্ণ অবদান স্মার্টফোন। এই স্মার্টফোন আসার পর থেকে অনেক জিনিসের গুরুত্ব হারিয়ে গেছে। এসব জিনিস কি তা … বিস্তারিত » »

আপডেট: ১:৩৪ অপরাহ্ন, ৫ অক্টোবর, ২০১৭

সঙ্গীর মান-অভিমান

দুজন মানুষ যখন কোন সম্পর্কে জড়ান, তখন তারা একে অপরের কাছে অনেক কিছুই আশা করেন। আর এর ব্যত্যয় ঘটলেই দুজনের মধ্যে চলে রাগ কিংবা অভিমান। অনেক সময় তর্ক কিংবা কথা কাটাকাটি চলাকালেও এমনটা হতে পারে। যদি শুরুতেই সঙ্গীর এই অভিমান ভাঙানো না যায় তাহলে কিছুদিনের মধ্যেই … বিস্তারিত » »

আপডেট: ১২:০৬ অপরাহ্ন, ২৮ সেপ্টেম্বর, ২০১৭

টাকায় কি সুখ আসে?

টাকা দিয়ে সবকিছু কেনা গেলেও সুখ কেনা যায় না। এ বিশ্বাসটা আমাদের সমাজে অনেকেই ধারণ করেন। তবে টাকা দিয়ে শুধু দৈনন্দিন প্রয়োজনই নয়, বরং মনের সুখও কেনা যায়। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে। গবেষণায় বলা হয়েছে, টাকা থাকলে যখন যা ইচ্ছা তখন তা কেনা … বিস্তারিত » »

আপডেট: ১১:৩৯ পূর্বাহ্ন, ২৫ সেপ্টেম্বর, ২০১৭

ভয়ংকর ও রোমাঞ্চকর তিব্বতী সেতু

ঝুলন্ত সেতু নামটির সাথে আমরা পরিচিত। বাংলাদেশের রাঙ্গামাটিতে একটি ছোটখাটো ঝুলন্ত সেতু রয়েছে। তবে সেটিরও দুই প্রান্তে দুটি পিলার রয়েছে। সেটির উচ্চতাও খুব বেশি নয়। তবে এখানে যে সেতুটির কথা বলা হচ্ছে সেটির উচ্চতা ৩০ মিটার (১০০ ফিট)। আবার কোথাও কোথাও ঝুলন্ত এই সেতুটির উচ্চতা ১০০ … বিস্তারিত » »

আপডেট: ১২:৫৯ অপরাহ্ন, ২৪ সেপ্টেম্বর, ২০১৭

আপনার পছন্দের রংটিই জানায় আপনি লোক কেমন

মনোবিদদের মতে, পছন্দের রং বলে দিতে পারে একটি মানুষ সম্পর্কে। তার ব্যক্তিত্বের বিশেষ কয়েকটি দিক নাকি খুব সহজেই অনুধাবন করা যায় তার পছন্দের রং দিয়ে।আপনার পছন্দের রং কি কালো, লাল, বেগনি বা এই ধরনের কোনও গাঢ় রং? হতেই পারে। বা হতে পারে কোনও উজ্জ্বল রং আপনাকে … বিস্তারিত » »

আপডেট: ৫:৫২ অপরাহ্ন, ২২ সেপ্টেম্বর, ২০১৭

ভালবাসার তাজমহলে

‘এক শাহেনশাহ নে বানওয়াকে হাসিন তাজমহল, সারি দুনিয়াকো মহাব্বত কী নিসানি দি হ্যায়...।’ মৃদু বাজছে গানটা। ভেসে যাচ্ছে হালকা হাওয়ায়। মশলা গলির গন্ধ, বাজারের হট্টগোল, পথচলা ফেরিওলার সুর, ব্যস্তসমস্ত ঘোড়ার গাড়ি একযোগে আঁকছে শহরের ছবি। সুপ্রাচীন ইতিহাসের ছোঁয়ায় ঐতিহ্যময় শহর, প্রেমের শহর আগ্রা। বুঁদ হয়ে গিয়েছিলাম … বিস্তারিত » »

আপডেট: ৪:১৪ অপরাহ্ন, ২২ সেপ্টেম্বর, ২০১৭

আরবদের হটিয়ে যেভাবে ইসরায়েল রাষ্ট্রের জন্ম হয়েছিল

ফিলিস্তিনের গাজা থেকে দুই মাইল উত্তরে কিবুটস এলাকা। এখানে ১৯৩০'র দশকে পোল্যান্ড থেকে আসা ইহুদীরা কৃষি খামার গড়ে তুলেছিল। ইহুদিদের পাশেই ছিল ফিলিস্তিনী আরবদের বসবাস। সেখানে আরবদের কৃষি খামার ছিল। তারা কয়েক শতাব্দী ধরে সেখানে বসবাস করছিল। সে সময় মুসলমান এবং ইহুদীদের মধ্যে সম্পর্ক মোটামুটি বন্ধুত্বপূর্ণ ছিল। কিন্তু ১৯৩০'র … বিস্তারিত » »

আপডেট: ২:৪২ অপরাহ্ন, ৭ সেপ্টেম্বর, ২০১৭

সোনায় মোড়ানো বিশ্বের সবচেয়ে দামি ঘোড়া!

একটি ঘোড়ার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। তুরস্কের ঘোড়াটিকে বিশারদরা বলছেন, বিশ্বের সবচেয়ে ‘সুন্দর’ ঘোড়া।‘আখাল টেকে’ নামের ঘোড়াটি তুর্কমেনিস্তানের বিলুপ্তপ্রায় একটি প্রজাতি থেকে এসেছে। বর্তমানে বিশ্বে এই প্রজাতির মাত্র সাড়ে ৩ হাজার ঘোড়া রয়েছে।ছবিতে দেখানো ‘আখাল টেকে’-কে দেখলে মনে হবে সোনায় মোড়ানো। কিন্তু এটি সে … বিস্তারিত » »